Categories
Uncategorized

গাড়ির ইনস্যুরেন্স কী?

Buy motor insurance policy online from bimabd.com with ease, get delivery at your doorstep

আপনি কি জানেন, গাড়ির ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালানো দণ্ডনীয় অপরাধ! তাই গাড়ি কেনার পর প্রতিটি গাড়ির বীমা (car insurance) করা বাধ্যতামূলক। গাড়ীর বীমা করা থাকলে গাড়ির বা গাড়ির মালিকের, এমনকি তৃতীয় কোন ব্যক্তি গাড়ির দ্বারা ক্ষতিগ্রস্ত হলে ক্ষতিপূরণ পাওয়া যায়।

অতএব গাড়ি কেনার পর প্রতিটি গাড়ির মালিককে গাড়ির বীমা করতে হয়। এবার আসুন জেনে নেয়া যাক গাড়ি বীমা বা মোটর ইনস্যুরেন্সের কিছু উল্লেখযোগ্য দিক ।

কোন কারণে গাড়ির কোন ক্ষতি সাধন হলে বা গাড়ির দ্বারা তৃতীয় পক্ষের কারো ক্ষতি সাধন হলে গাড়ির মালিককে/তৃতীয় পক্ষকে ইনস্যুরেন্স কোম্পানি আইন অনুযায়ী যেই আর্থিক সহায়তার মাধ্যমে ক্ষতির দায় মিটিয়ে দেয়া হয় সেটিই হচ্ছে মোটর ইনস্যুরেন্স। তৃতীয় পক্ষের বা থার্ড পার্টি মোটর ইনস্যুরেন্স সকল গাড়ি মালিকের জন্য বিধিবদ্ধ আবশ্যক। কারন, সার্বজনিক কোন স্থানে গাড়ি ব্যবহার করার ফলে যদি তৃতীয় পক্ষের কোন মানুষের ক্ষতি সাধন হয়ে থাকে তাহলে সেজন্য গাড়ির মালিকই দায়ী। তাই সার্বজনিক স্থানে মোটর বীমা ছাড়া গাড়ি চালানো আইনত দণ্ডনীয় অপরাধ।

গাড়ির ইনস্যুরেন্স পলিসির প্রকারভেদ
সাধারণত বাংলাদেশে দুই রকমের মোটর বীমা পলিসি কভার করা হয়ে থাকে।

*কম্প্রিহেনসিভ বীমা পলিসি (First Party Insurance)
*তৃতীয় পক্ষ বীমা পলিসি (Third Party Insurance)

কম্প্রিহেনসিভ বীমা

প্রথম পক্ষ বা কম্প্রিহেনসিভ বীমা পলিসিতে গাড়ির মালিককে ক্ষতিপূরণ দিয়ে থাকে বিমা কোম্পানি। এই পলিসির আওতায় কোন গাড়ি যদি দুর্ঘটনার কবলে পড়ে থাকে, তাহলে দুর্ঘটনা থেকে উদ্ভূত গাড়ির বা গাড়ির মালিকের কোন ক্ষতি হলে তার ক্ষতিপূরণ দিয়ে থাকে ইনস্যুরেন্স কোম্পানিগুলো। এছাড়া কোন যেকোন প্রাকৃতিক বিপর্যয়ের কারণে গাড়ির ক্ষতি হলেও প্রথম পক্ষের আওতাধীন গাড়ির ক্ষতি হলে, গাড়ির ক্ষতির জন্য গাড়ির মালিককে ক্ষতিপূরণ দেয়া হয়ে থাকে। এই পলিসির প্রিমিয়াম রেট তুলনামূলক বেশি।

তৃতীয় পক্ষ (Third Party) বীমা পলিসি

কোন গাড়ি যদি কেবল মাত্র তৃতীয়পক্ষ বীমা পলিসির আওতাধীন হয়, তাহলে সেই গাড়ি যদি কোন কারণে বা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হয় তাহলে গাড়ির ক্ষতির জন্য গাড়ির মালিককে কোন ধরণের ক্ষতিপূরণ দেয়া হয়না। গাড়ির মাধ্যমে তৃতীয় কোন ব্যাক্তির ক্ষতিসাধন হয়ে থাকে কেবল সেই ক্ষতির দায়ভার নেবে ইনস্যুরেন্স কোম্পানি।

গাড়ির ইনস্যুরেন্স পলিসি কী কী কভার করে?

নিম্নলিখিত দুর্ঘটনার কবলে পড়লে বীমা কোম্পানিগুলো গাড়ির ক্ষতিপূরণ কভার করে থাকে।

*গ্নিকান্ড, বজ্রপাত, বিস্ফোরণ
*চুরি/ডাকাতি
*কোন রকম দাঙ্গা, ফ্যাসাদ
*ভূমিকম্প
*ঝড়, জলোচ্ছ্বাস, বন্যা, শিলাবৃষ্টি প্লাবন
*সন্ত্রাসী কর্মকাণ্ড
*বিদ্বেষপরায়ণ কর্মকাণ্ড
*রেল, সড়ক, অন্তর্দেশীয় জলপথ, লিফট বা এলিভেটরে সফরকালে দুর্ঘটনা
*ভূমিধ্বস

এবার আসুন দেখে নেয়া যাক কী কী মোটর ইনস্যুরেন্স কভারের মধ্যে পড়ে না

*বেআইনি কাজ
*নেশাজাত দ্রব্যের প্রভাবে কোন ক্ষতি
*ভৌগোলিক সীমানার বাইরে দুর্ঘটনা
*বৈধ ড্রাইভিং লাইসেন্স না থাকা
*বৈদ্যুতিক বা যান্ত্রিক কোন বিপর্যয়।

মোটর বীমা পলিসি কেনার আগে যে বিষয়গুলো মাথায় রাখা দরকার

আঘাত বা মৃত্যুর জরিমানা

কোন মোটর ইনস্যুরেন্স পলিসি কেনার আগে ভালভাবে নিশ্চিত হয়ে নিন, আপনার গাড়ি কর্তৃক কারো মৃত্যু হলে বা কেউ আহত হলে সেটার দায়ভার নিয়ে কোন ক্ষতিপূরণ বীমা কোম্পানি দিবে কিনা।

চিকিৎসা খরচ

দুর্ঘটনায় আপনার গাড়ির কেউ বা বাইরের কেউ যদি কোন সড়ক দুর্ঘটনায় আক্রান্ত হয়ে থাকে তবে তার বিপরীতে ইনস্যুরেন্স কোম্পানি কোন ক্ষতিপূরণ দিচ্ছে কিনা তা যাচাই করে দেখুন ।

সম্পত্তির ক্ষতিপূরণ

দুর্ঘটনায় আপনার গাড়ি যদি অন্য কোন ব্যক্তির জান ও মালের কোন ক্ষতিসাধন করে থাকে তাহলে তার ক্ষতিপূরণ বীমা কোম্পানি দিয়ে থাকে কিনা তা বীমা করার আগে জেনে নিন।

দুর্ঘটনা বহির্ভূত ক্ষতি

সড়ক দুর্ঘটনার বাইরে নানা কারণে যেমন গাড়ি চুরি, গাড়ি ভাঙচুর, আগুন, ঝড় জলোচ্ছ্বাস বা প্রাকৃতিক দুর্যোগে গাড়ির কোন ক্ষতি হলে বীমা কোম্পানি কোন শর্তে বিমা পলিসি দিচ্ছে তা নিশ্চিত হয়ে নিন।
গাড়ি কেনার পর গাড়ির মালিক, যাত্রী, এবং গাড়ি দুর্ঘটনার ক্ষতি এড়িয়ে যেতে মোটর ইনস্যুরেন্স খুবই গুরুত্বপূর্ণ ব্যাপার। তাই গাড়ি কেনার পর গাড়ির ইনস্যুরেন্স করিয়ে নিজের এবং গাড়ির সুরক্ষা নিশ্চিত করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *